ফিফার ফাঁস হওয়া পরিসংখ্যান: রোনালদোর চেয়ে এগিয়ে মেসি

কে সেরা, মেসি না রোনালদো? এক যুগের প্রতিদ্বন্দ্বিতা সত্ত্বেও এখনও এই প্রশ্নের মীমাংসা করা সম্ভব হয়নি। তবে দুজনের এই প্রতিদ্বন্দ্বিতা এবার নতুন মোড় নিয়েছে। ফিফার ফাঁস হওয়া এক পরিসংখ্যানে জুভেন্টাস উইঙ্গারকে ছাড়িয়ে গেছেন বার্সা ফরোয়ার্ড।

আর্জেন্টাইন ও পর্তুগিজ ফুটবলের দুই সুপারস্টারই এখন পর্যন্ত পাঁচটি করে ব্যালন ডি’অর জেতার স্বাদ পেয়েছেন। এবার অবশ্য সম্ভাবনায় এগিয়ে মেসিই। এর আগে এবারের উয়েফা বর্ষসেরা ফরোয়ার্ডের পুরষ্কার গেছে মেসির দখলে। ফিফা’র ফাঁস হওয়া পরিসংখ্যানেও এগিয়ে বার্সা অধিনায়ক। সবমিলিয়ে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে রোনালদোর চেয়ে এগিয়ে আছেন তিনিই।

ব্রিটিশ সংবাদমাধ্যমের এক রিপোর্ট অনুযায়ী, আগামী ২৭ সেপ্টেম্বর প্রকাশিত হতে যাওয়া ফিফা’র এবারের মৌসুমের একটি পরিসংখ্যান ফাঁস হয়ে গেছে। সেই পরিসংখ্যান অনুযায়ী, মেসির রেটিং ৯৪/১০০। আর রোনালদোর রেটিং ৯৩। গত বছর দুজনেরই রেটিং ছিল ৯৪।

‘ফিফা টুইটার পেইজ থেকে এক টুইটে গত মৌসুমের শীর্ষ রেটিংধারী খেলোয়াড়দের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেই মেসি ও রোনালদোর রেটিং প্রকাশ করা হয়েছে। তালিকার তিনে আছেন নেইমার জুনিয়র। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের রেটিং ৯২। ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন দে ব্রুইনির রেটিং ৯১। লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক ও একই ক্লাবের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন- তিনজনেরই রেটিং ৯০।

গত মৌসুমে বার্সার জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে ৫১ গোল করেছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সে ভর করেই টানা দ্বিতীয়বারের মতো লা লিগার শিরোপা ঘরে তুলেছে কাতালান জায়ান্টরা। অন্যদিকে গত মৌসুমে জুভেন্টাসের জার্সিতে ৪৩ ম্যাচে ২৮ গোল করলেও তার দলকে সিরি আ’র শিরোপা জেতাতে মূল ভূমিকাই ছিল তার।

Comments

comments

You might also like