‘জোকার’ দেখে আট মিনিট দাঁড়িয়ে সম্মান

জোকার। ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের প্রিমিয়ারে প্রচুর হাততালি পেয়েছে ছবিটি। জোয়াকিন ফিনিক্স অভিনীত এই ছবি শেষে আট মিনিট দাঁড়িয়ে সম্মান জানায় দর্শক। টড ফিলিপস পরিচালিত ‘জোকার’-এ ব্যাটম্যানের প্রধান শত্রুর অরিজিন স্টোরি তুলে আনা হয়েছে। এতে আরও অভিনয় করেছেন রবার্ট ডি নিরো ও মার্ক ম্যারেন। এর মধ্যে ‘গডফাদার’ অভিনেতাকে দেখা গেছে টক শো হোস্ট চরিত্রে।

ছবিটি নিয়ে শুরু থেকে দর্শকদের আগ্রহ রয়েছে। ভেনিসেও তার নজির পাওয়া পাওয়া গেল। সেখানে দুটি প্রেস স্ক্রিনিং ও রেড কার্পেট প্রিমিয়ার হয়। ছবির শেষে যখন ফিনিক্সের নাম দেখানো হয় হাততালি থামছিল না। ‘জোকার’ ডিসি কমিকস ইউনিভার্সের অংশ হলেও এতে ব্যাটম্যান বা অন্য কোনো সুপারহিরোকে যুক্ত করা হয়নি। গল্প আবর্তিত হয়েছে শুধু জোকারকে কেন্দ্র করে।

জোকারের মূল নাম আর্থার ফ্লেক। মানসিকভাবে সমস্যাগ্রস্ত এই বিষণ্ন লোকটি একসময় চূড়ান্ত নাস্তিবাদের প্রতীকে পরিণত হয়। নিজের শহর ধ্বংসের খেলায় মাতে। এক যুগ আগে ব্যাটম্যান সিরিজের ‘দ্য ডার্ক নাইট’ সিনেমায় জোকার চরিত্রে অভিনয় করেন প্রয়াত হিথ লেজার। তিনি ভীষণ জনপ্রিয়তা পান, লাভ করেন সেরা পার্শ্ব অভিনেতার অস্কার পুরস্কার। ফিনিক্সের অন্তর্ভুক্তির পর অনেকে আশঙ্কা প্রকাশ করেন- লেজারকে ছাড়িয়ে যাওয়া সম্ভব কিনা।

প্রিমিয়ারে জানানো হয়, ‘জোকার’-এ আগের সিনেমার কোনো প্রভাব নেই। ফিনিক্স বলেন, তারা চাননি কোনো পুনরাবৃত্তি ঘটুক। এদিকে ভেনিস ফেস্টিভ্যালের পরিচালক আলবার্তো বার্বেরার মতে, “জোকার সরাসরি অস্কারে যাবে।” এ ছাড়া একাধিক সমালোচক ইতিমধ্যে ছবিটির ইতিবাচক রিভিউ দিয়েছেন। ভ্যারাইটির সমালোচক ওয়েন গ্লিয়েবারম্যান বলেন, “এটি বিরল কমিক-বুক সিনেমা। যেখানে এমন কিছু দেখানো হয়েছে যা বাস্তব জগতে ঘটে।” সামনে টরন্টো চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হবে ‘জোকার’। আর যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে ৪ অক্টোবর।

Comments

comments

You might also like