জাকির নায়েককে ভারতে হস্তান্তরে সম্মত মালয়েশিয়া

জাকির নায়েককে ভারতে প্রত্যার্পণের জন্য মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিতকির্ত এই ধর্মপ্রচারককে ভারতের হাতে তুলে দেওয়ার ব্যাপারে সবরকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

বৃহস্পতিবার রাশিয়ার ভ্লাদিভস্তকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে জাকির নায়েকের প্রত্যার্পণের জন্য অনুরোধ করেন মোদি। এদিন ভারত-মালয়েশিয়ার বিদেশ ও প্রতিরক্ষা কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন মোদি ও মাহাথির। বৈঠকের শুরুতেই জাকিরকে ভারতের হাতে তুলে দেওয়ার কথা বলেন মোদি।

উল্লেখ্য, তিন বছর আগে ভারত থেকে মালয়েশিয়ায় গিয়ে সেখানকার স্থায়ী বাসিন্দা হন ৫৩ বছরের জাকির। ঢাকার গুলশানের হলি আর্টিজান হামলার পিছনেও তার হাত ছিল বলে সন্দেহ করা হয়। ভারতের পর মালয়েশিয়ায় পৌঁছেও হিন্দু-খ্রিস্টান-চিনা বিরোধী বিতর্কিত ভাষণ দিয়ে স্থানীয়দের মনে হিংসা ছড়ানোর অভিযোগ রয়েছে জাকির নায়েকের বিরুদ্ধে।

মোদি-মাহাথির বৈঠকের পর ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে জানিয়েছেন, জাকিরকে দেশে ফেরানোর জন্য যাবতীয় সাহায্য করবে মালয়েশিয়া। দু’দেশের ইস্টার্ন ইকোনমিক ফোরামের বৈঠকের জন্য রাশিয়ায় সফর করছেন প্রধানমন্ত্রী মোদি। বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলন করেন তিনি।

Comments

comments

You might also like